জেনে নিন বেগুনের গুণেই কমবে ওজন - বরিশালের খবর-Barishaler Khobor

বাংলাদেশ, ১৬ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ, বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২

জেনে নিন বেগুনের গুণেই কমবে ওজন - বরিশালের খবর-Barishaler Khobor

বাংলাদেশ সঙ্কটে পড়লে আ. লীগ সরকার মানুষের পাশে থাকবে: প্রধানমন্ত্রী বরিশালে ফ্যামিলি কার্ড বিতরন উজিরপুরে পুকুরে বিষ প্রয়োগ করে ২লক্ষাধিক টাকার মৎস্য নিধন দেশের ১১ অঞ্চলে ৬০ কি.মি বেগে ঝড়ের আভাস: আবহাওয়া অফিস মাস্ক পরা বাধ্যতামূলক হচ্ছে, না পরলে শাস্তি চলেছ নিষেধাজ্ঞা : তারপরও পোর্টরোড মোকামে ট্রাকে ট্রাকে আসছে ইলিশ মসজিদে শিশু-বয়স্কদের যাওয়া নিষেধ: ধর্ম মন্ত্রণালয় বরিশাল ক্যাডেট কলেজে নব নির্মিত ক্যাডেট হাউসের উদ্বোধন করলেন সেনা প্রধান ঢাকা-ভাঙা এক্সপ্রেসওয়ের প্রতি কিলোমিটারে টোল ১০ টাকা: সেতু মন্ত্রণালয় দেশে ৪ বিভাগে ভারী বর্ষণের আভাস : আবহাওয়া অধিদ্প্তর


জেনে নিন বেগুনের গুণেই কমবে ওজন

প্রকাশ: ১৬ জুন, ২০২২ ১০:৩৪ : অপরাহ্ণ

অনলাইন ডেস্ক : শীতের মৌসুমে বেগুন খেতে ভাল হলেও এখন সারা বছরই দেখা মেলে এই সবজি। তবে স্বাদের মধ্যেই আটকে নেই বেগুন। এখন শরীরের পুষ্টির ঘাটতি মেটাতেও বেগুনের জুড়ি মেলা ভার। মূলত মেদ ঝরাতে দারুণ কার্যকর এই সবজি।

বেগুন প্রোটিন, ভিটামিন, মিনারেলে পরিপূর্ণ। এতে কার্বোহাইড্রেট ও জলীয় অংশ বেশি পরিমাণে রয়েছেন। বিশেষজ্ঞদের মতে, প্রতি ১০০ গ্রাম বেগুন ২৫ কিলো ক্যালোরি এনার্জির জোগান দেয়। এতে ৫.৮৮ গ্রাম শর্করা, ৩ গ্রাম ফাইবার এবং ০.১৮ গ্রাম চর্বি থাকে। তাই যারা ওজন কমাতে চান, তারা নিয়ম করে এই সবজিকে পাতে রাখতে পারেন।

আমাদের শরীরে মেটাবলিজম বাড়াতে বিশেষ ভূমিকা পালন করে বেগুন। তাছাড়া এর মধ্যে রয়েছে গ্লাইকোল-অ্যালকালয়েড। এমনিতে এই সবজিটি বিভিন্ন ভিটামিন ও অ্যান্টিঅক্সিডেন্টে পরিপূর্ণ, যা শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে সাহায্য করে।

বেগুনের মধ্যে যে ফাইবার রয়েছে তা আমরা আগেই আলোচনা করেছি। এই ফাইবার শরীরের ওজনকে নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। আসলে ফাইবার কোষ্ঠকাঠিন্যের সমস্যা বিশেষ ভূমিকা পালন করে। এই উপাদানটি পেট পরিষ্কার করে দেয়। বিপাক হারকে বাড়িয়ে দেয়। এর ফলে সহজেই ওজন কমে। তাছাড়া বেগুন হল সহজপাচ্য। তাই বেগুনের তরকারি খেলে খুব একটা হজমে সমস্যা দেখা দেয়। এমনিতেও এই সবজির মধ্যে ক্যালোরির পরিমাণ বেশ কম। সব মিলিয়ে এই সবজিটি ওজনের ওপর একটি গুরুত্বপূর্ণ প্রভাব ফেলে।

তবে বেগুনের অন্যান্য গুণাগুণগুলো এড়িয়ে গেলে চলবে না। বেগুনের মধ্যে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম ও ম্যাগনেশিয়াম রয়েছে যা হাড় ও দাঁতের স্বাস্থ্যের জন্য উপকারী। এছাড়াও এতে ভিটামিন এ, ই এবং কে রয়েছে। এগুলো শরীরের ভিন্ন অংশের কার্য সম্পাদনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এর পাশাপাশি বেগুনের মধ্যে থাকা ফাইবার রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে।

সূত্র : বাংলাদেশ প্রতিদিন

সকল নিউজ